অর্থনীতিতে নোবেল পুরস্কার

‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’

অর্থনীতিতে নোবেল পুরস্কার ২০১৯

বিজ্ঞানী আলফ্রেড নোবেল । ১৮৯৫ সালের ২৭ নভেম্বর । নিজের সম্পত্তির প্রায় ৯৪ ভাগই তিনি দান করে দিয়ে জীবনের শেষ উইলটি করেন। পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তিতে পুরস্কারের নির্দেশনা দিয়ে বিশেষ এই উইলটি করেন।  প্রতিবছর সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্যসাধারণ গবেষণা উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য তাঁর সম্পত্তির অর্থ দিয়ে পুরস্কার প্রদান করা হয়। ১৮৯৬ খ্রিস্টাব্দে দেহত্যাগ করেন আলফ্রেড নোবেল।  ১৯০১ সাল থেকে তাঁর নামানুসারে চালু হয় বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ‘নোবেল’।

অর্থনীতিতে নোবেল পুরস্কার

আলফ্রেড নোবেল উইলে পাঁচটি বিভাগে নোবেল পুরস্কার দেওয়ার কথা উল্লেখ করেন। সেখানে অর্থনীতিতে নোবেল পুরস্কার নিয়ে কিছু বলেননি। ১৯৬৮ সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক সেভেরিজেস রিক্সব্যাংক তাঁদের ৩০০ বছর পূর্তিতে নোবেল ফাউন্ডেশনকে একটি বিরাট অঙ্কের অর্থ দান করে। এই অর্থ দিয়ে আলফ্রেড নোবেল এর সম্মান রক্ষার্থে একটি নতুন পুরস্কার প্রদান সংযোজিত হয়। ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আলফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কারের পুরো নাম রাখা হয় ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’। সুইডেনের রয়্যাল একাডেমি অব সায়েন্স পুরস্কার প্রদানের বিষয়টি পরিচালনা করে। প্রতিবছর অক্টোবরের শুরু থেকেই নোবেল বিজয়ীদের নাম প্রকাশ করা হতে থাকে। ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী।
এ বছরও ইতিমধ্যে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা নোবেল বিজয়ীদের নাম প্রকাশ করা হয়েছে।

অর্থনীতির নোবেল পুরস্কারের নানা তথ্য

  • অর্থনীতিতে প্রথম নোবেল পুরস্কার পান জ্যান টিনবারগেন রয়ার্গনার ফ্রিস। ‘অর্থনৈতিক পদ্ধতিসমূহের বিশ্লেষণের জন্য গতিশীল নকশা প্রণয়ন এবং এর উন্নয়নে’র জন্য তাঁরা এই পুরস্কার পান।
  • ১৯৬৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৫১ বার এই পুরস্কার ঘোষণা করা হয়। এখন পর্যন্ত ৮৪ জন অর্থনীতিতে অবদান রাখায় নোবেল পুরস্কার পেয়েছেন।
  • এখন পর্যন্ত ২৫ জন অর্থনীতিবিদ এককভাবে এই পুরস্কার পেয়েছেন। ১৯ বার যৌথভাবে এই পুরস্কার প্রদান করা হয়। ৭ বার তিনজন করে এই পুরস্কার পান।
  • সবচেয়ে কম বয়সে অর্থনীতিতে নোবেল পান কেনেথ জে অ্যারো। ১৯৭২ সালে মাত্র ৫১ বছর বয়সে তিনি এই পুরস্কার পান। মার্কিন এই অর্থনীতিবিদ ছিলেন আধুনিক কল্যাণ অর্থনীতির অন্যতম স্থপতি।
  • ২০০৭ সালে ৯০ বছর বয়সে অর্থনীতিতে নোবেল পান রাশিয়ার অর্থনীতিবিদ লিওনিড হারউইকজ। তিনিই সবচেয়ে বয়স্ক অর্থনীতিবিদ যিনি এই পুরস্কার পান।
  • অর্থনীতিতে প্রথম নোবেল বিজয়ী নারী হলেন এলিনর অস্ট্রম। ২০০৯ সালে অর্থনৈতিক প্রশাসন গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য যৌথভাবে অলিভার উইলিয়ামসানের সঙ্গে নোবেল পুরস্কার পান মার্কিন অর্থনীতিবিদ এলিনর অস্ট্রম।
  • এখন পর্যন্ত অর্থনীতিতে মরণোত্তর নোবেল পাননি কেউ। অবশ্য মরণোত্তর নোবেল দেওয়ার বিষয়টি বাদ দেওয়া হয় ১৯৭৪ সালে। ওই বছর থেকে নোবেল ফাউন্ডেশনের সংবিধিতে বলা হয় যে মরণোত্তর কোনো পুরস্কার দেওয়া হবে না। অবশ্য পুরস্কার ঘোষণার পর কেউ মারা গেলে তাঁর পুরস্কার বহাল থাকবে। ১৯৭৪ সালের আগে মাত্র দুবার মরণোত্তর নোবেল দেওয়া হয়েছিল। ১৯৬১ সালে শান্তিতে দাগ হ্যামারসোল্ড এবং ১৯৩১ সালে সাহিত্যে মরণোত্তর নোবেল পেয়েছিলেন এরিক অ্যালেক্স কালের্ফল্ডট।
  • দুই সহোদর নোবেল পেয়েছেন এমন ঘটনাও আছে ইতিহাসে। ১৯৬৯ সালে অর্থনীতিতে প্রথম নোবেল পান জ্যান টিনবারগেন। এর চার বছর পর ১৯৭৩ সালে তাঁর ভাই নিকোলাস টিনবারগেন চিকিৎসাবিদ্যায় অবদানের জন্য নোবেল পুরস্কার পান।
  • নোবেল লরিয়েট অর্থনীতিবিদের স্ত্রীও নোবেল পুরস্কার পেয়েছেন, ইতিহাসে এমন ঘটনাও আছে। সুইডিশ অর্থনীতিবিদ গুনার মিরদাল ১৯৭৪ সালে অর্থনীতিতে নোবেল পান। ‘অর্থনৈতিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক ঘটনার পারস্পরিক নির্ভরতার তাৎপর্যপূর্ণ বিশ্লেষণ এবং অর্থ ও অর্থনৈতিক বৈষম্যে তত্ত্বের তাৎপর্যপূর্ণ বিশ্লেষণের জন্য’ অস্ট্রিয়ার অর্থনীতিবিদ ফ্রেডরিক হায়েকের সঙ্গে যৌথভাবে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান মিরদাল। পরে ১৯৮২ সালে তাঁর স্ত্রী আলভা মিরদাল শান্তিতে নোবেল পান। তিনিই প্রথম নারী, যিনি শান্তিতে নোবেল পুরস্কার পান।
  • প্রথম বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পান অমর্ত্য সেন। ১৯৯৮ সালে দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্র্যের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের এই পুরস্কার লাভ করেন ভারতীয় এই অর্থনীতিবিদ।
  • অর্থনীতিতে গত বছর (২০১৮) নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ উইলিয়াম ডি নরডাস ও পল এম রোমার। জলবায়ু পরিবর্তনকে দীর্ঘ মেয়াদে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে উইলিয়াম ডি নরডাসকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। আর পল এম রোমারকে এই পুরস্কার দেওয়া হয় প্রযুক্তিগত উদ্ভাবনকে দীর্ঘ মেয়াদে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে।
  • ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, এসথার ডুফলো ও মাইকেল ক্রেমার৷

আরো পড়ুন: অর্থনীতির সর্বোচ্চ সম্মান পাচ্ছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here