ব্যায়াম ছাড়াই ওজন কমানোর জাপানি পদ্ধতি

0

ওজন কমিয়ে ফিট থাকতে চান অনেকে। কিন্তু ব্যায়াম কিংবা ডায়েট করতে অলসতাই দূর করতে পারে না। ব্যায়াম বা ডায়েট না করেই শরীরের ওজন কি কমানো সম্ভব?
সম্ভব। সেজন্য অনুসরণ করতে হবে জাপানিজ লং ব্রেথ ডায়েট পদ্ধতি।

পদ্ধতিটিকে ডায়েট বলা হলেও খাবারের সাথে কোনো সম্পর্ক নেই। পুরো বিষয়টিই মূলত নিঃশ্বাসের ব্যায়াম। তিন সেকেন্ড শ্বাস নিয়ে সাত সেকেন্ড প্রশ্বাসের মাধ্যমে বাতাস বের করে দিতে হবে। আর দিনে মাত্র দুইবার করতে হবে এই ব্যায়াম।

নিঃশ্বাসের মাধ্যমে যখন অক্সিজেন গ্রহণ করা হয় তখন ফ্যাট সেলগুলোর সাথে অক্সিজেন যুক্ত হয়ে যায় এবং সেগুলোকে ভেঙ্গে কার্বন এবং পানিতে পরিণত করে। ফলে প্রশ্বাসের সঙ্গে কার্বনডাইঅক্সাইড নির্গত হয়। যত অক্সিজেন গ্রহণ করা হবে, ততো ক্যালরি পুড়বে প্রশ্বাসের সময়। এই পদ্ধতি শুধু ওজন কমায় তা নয়, বরং শরীরের মাংসপেশিকে শক্তিশালী করে এবং মেটাবোলিজম বাড়ায়।

২০১৪ সালে প্রকাশিত ব্রিটিশ মেডিক্যাল জার্নালের একটি গবেষণায় দেখা গেছে যে এই পদ্ধতি দিনে প্রায় আধা পাউন্ড ফ্যাট কমিয়ে ফেলতে পারে।

জাপানি অভিনেতা মিকি ইওসুকি বলেন, এই ব্যায়ামের মাধ্যমে তিনি ৩০ পাউন্ড ওজন কমিয়েছেন এবং তার কোমর থেকে পাঁচ ইঞ্চি মেদ কমে গেছে মাত্র কয়েক সপ্তাহেই।

তবে তার মানে এই নয় যে খুব করে খাওয়া-দাওয়া করে এবং হাটা-চলা ছেড়ে দিয়ে শুধু শুয়ে-বসে এই ব্যায়াম করলেই শুকিয়ে যাবেন। তবে পরিমিত খাওয়া এবং নিয়মিত কায়িক শ্রমের পাশাপাশি এই পদ্ধতি অনুসরণ করলে দ্রুত আপনার মেদ এর যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here