‘স্বাধীনতা দিবস ২০১৯’ উপলক্ষে গুগলের স্বাধীনতা ডুডল

গুগল ডুডল

আজ ২৬ মার্চ। বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস। ৪৯ তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্বের সব থেকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ গুগল ডুডল প্রকাশ করেছে।

বিশেষ দিন,বিশেষ ঘটনা,অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম – মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগলের হোম পেইজে তাদের লোগোর পরিবর্তে ব্যবহৃত শিল্পসম্মত লোগোকে  গুগল ডুডল বলা হয়।

বিশেষ বিশেষ দিনে গুগলের ব্যবহারকারীগণ হোমপেজে গুগলের নিজস্ব লোগোর পরিবর্তে তা দেখতে পায়। ১৯৯৮ সালের ৩০শে আগস্ট বার্নিং ম্যান ফেস্টিভ্যালের দিন গুগলের প্রথম ডুডল তাদের হোমপেজে প্রদর্শন করে।  যার ডিজাইন করেছিলো গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সার্গেই বিন।

স্বাধীনতা দিবস উপলক্ষে গুগলের তৈরী ডুডলে সংক্ষিপ্ত বর্ণনা ইংরেজীতে দেওয়া আছে।

‘বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে আজকের ডুডল, দক্ষিণ এশিয়ার দেশটি বঙ্গোপসাগরে অবস্থিত এবং একটি বদ্বীপীয় দেশ যার প্রায় ৭০০ টি নদী প্রবাহিত হয়!

১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। বাংলাদেশ পূর্ব পাকিস্তান থেকে স্বাধীনতা ও সার্বভৌম অর্জন করে। বাংলাদেশের রয়েছে  নিজস্ব ইউনিক ভাষা ও সংস্কৃতি। ৭মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার সংগ্রামের ঢাক দেন।

আজ সর্বজনীন ছুটির দিন, স্বাধীনতা দিবসে কুচকাওয়াজ , মেলা, সঙ্গীতানুষ্ঠানের পাশাপাশি দেশপ্রেমী গান ও বক্তৃতা দিয়ে স্মরণ করা হয়। বাংলাদেশ পতাকা গর্বিতভাবে উড়ে, এবং অনেকগুলি সরকারি ভবন জাতীয় রঙের সাথে আলোড়িত হয়: সবুজ এবং লাল। সবুজ বাংলাদেশের প্রচুর পরিমাণে উদ্ভিদ এবং দেশের যুবকের সম্ভাবনাকে প্রতীক হিসাবে চিহ্নিত করে, পতাকাটির মধ্যবর্তী লাল বৃত্তটি তুলনামূলকভাবে নতুন ও উন্নয়নশীল দেশগুলির উপরে সূর্যকে উজ্জ্বল করে।

জয় বাংলা!’

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে গুগল তাদের তৈরি ডুডল এর একটি ভিডিও ইউটিউবে প্রদর্শন করেছে

 

ওয়াসিম হোসেন/ বি এন