ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট রেজাল্ট স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল স্থগিত করা হয়েছে। এর আগে আজ রোববার দুপুরে বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে ফল ঘোষণা করেন। ফলাফল ঘোষণার পরই গণিত অংশের ফলাফল নিয়েই সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান অভিভাবকরা।

২০১৯-২০ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটে ১৭৯৫ আসনের বিপরীতে ৮৮ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী আবেদন করেন। ভর্তি পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৮৭৯ জন। আজকের ফলাফলে তাদের মধ্যে নৈর্ব্যক্তিক অংশে পাস করেছেন ২৫ হাজার ৯২৭ আর নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন ১১ হাজার ২০৭ জন শিক্ষার্থী। পাশের হার ১৩ দশমিক ০৫ শতাংশ। গত ২০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত থেকে আজ ২০ অক্টোবর (রবিবার) ‘ক’ ইউনিটের ফলাফল প্রকাশ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ১ম বর্ষ ভর্তির ওয়েবসাইট -এ অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী সাক্ষরিত নোটিশে বলা হয়েছে, ‘ক-ইউনিটে ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও যুগ্ম-সমন্বয়কারীদের একটি জরুরী সভা অদ্য ২০/১০/২০১৯ তারিখ সন্ধ্যায় বিজ্ঞান অনুষদের ডিনের কক্ষে অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত মোতাবেক ক-ইউনিটে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদেরকে জানানো যাচ্ছে যে, কারিগরী ত্রুটির কারণে একটি সেটের MCQ অংশের উত্তরপত্র মূল্যায়নে কিছু ভুল পরিলক্ষিত হয়েছে। এ জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। এমতাবস্থায়, উপাচার্য মহোদয়ের সঙ্গে আলোচনা করে ঘোষিত ফলাফল স্থগিত করা হলো। সংশোধিত ফলাফল দ্রুততম সময়ে প্রকাশ করা হবে।’

যেভাবে পুনরায় ফলাফল জানা যাবে:

পুনরায় ফলাফল প্রকাশিত হলে যথা নিয়মে শিক্ষার্থীগণ ফলাফল জানতে পারবে। অনলাইনে ফলাফল জানার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ১ম বর্ষ ভর্তির ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রতিটি শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাশের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ফলাফল জানতে পারবে। এছাড়াও যে কোন মোবাইল ফোনের ম্যাসেস অপশনে গিয়ে DU KA Roll (লিখে) ১৬৩২১ নাম্বারে সেন্ড করলে ফিরতি এসএমএসে ফলাফল, সাক্ষাৎকারের তারিখ ইত্যাদি জানা যাবে।

 

 

1 COMMENT

  1. আমার মেযের এইচ,এস,সি,রোল :10…3
    এস,এস,সি,রোল: 100695
    গণিতে ১০ টি সঠিক এবং ৩ টি ভুল হযেছে। অথচ প্রকাশিত ফলাফলে ৩ টি সঠিক এবং ১০ টি ভুল দেখানো হয়েছে এবং নম্বর ১.২৫ দেখানো হয়েছে।
    এ কেমন ফলাফল প্রকাশ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here