বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির ১২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

0
বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির ১২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

২২ নভেম্বর ২০১৯ শুক্রবার। ১২তম জাতীয় সম্মেলনের মাধ্যমে হাফিজুর রহমানকে সভাপতি, শাহজাহান কবিরকে সাধারণ সম্পাদক ও কামরুল হক লিকুকে সাংগঠনিক সম্পাদক করে ৩৩ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠিত হয়েছে  । খুলনা জেলার আড়ংঘাটা থানার শলুয়া পূর্ণচন্দ্র মাধ্যমিক বিদ্যালয় মাঠে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির ১২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলন ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি প্রবীণ রাজনীতিক ডাঃ এম.এ. করিম।

উদ্বোধনী পর্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন যথাক্রমে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ব্রিগেঃ জেনাঃ (অবঃ) এম. জাহাঙ্গীর হুসাইন ও কৃষক সংগ্রাম সমিতির সভাপতি শ্যামল কুমার ভৌমিক
উদ্বোধনী পর্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন যথাক্রমে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ব্রিগেঃ জেনাঃ (অবঃ) এম. জাহাঙ্গীর হুসাইন ও কৃষক সংগ্রাম সমিতির সভাপতি শ্যামল কুমার ভৌমিক

উদ্বোধনী পর্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন যথাক্রমে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ব্রিগেঃ জেনাঃ (অবঃ) এম. জাহাঙ্গীর হুসাইন ও কৃষক সংগ্রাম সমিতির সভাপতি শ্যামল কুমার ভৌমিক। ৩০ টি জেলার সভাপতি দলীয় পতাকা উত্তোলন করেন। এরপর সম্মেলনে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ব্রিগেঃ জেনাঃ (অবঃ) এম. জাহাঙ্গীর হুসাইন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ও বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের অন্যতম নেতা বিশিষ্ট আইনজীবী মনসুর হাবীব, বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূইয়া, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ড. ওবায়দুল্লাহ সাগর, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় প্রচার সম্পাদক রফিকুল ইসলাম, গণতান্ত্রিক মহিলা সমিতির যুগ্ম-আহ্বায়ক রহিমা জামাল ও বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ। সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শ্যামল কুমার ভৌমিক। স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক সম্পাদক ও খুলনা জেলা সভাপতি গিয়াস উদ্দিন। পরিচালনা করেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহজাহান কবির।

বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির ১২তম জাতীয় সম্মেলন
বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির ১২তম জাতীয় সম্মেলন

সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, ভূমিহীন-গরীব কৃষকের জমি ও কাজের দাবিতে আন্দোলন অগ্রসর করার আহ্বান জানান। কৃষি কাজে ব্যবহৃত ডিজেল, বিদ্যুৎ, সার, কীটনাশক বিনা মূল্যে প্রদান এবং উৎপাদিত কৃষি পণ্যের ন্যায্য মূল্য দিতে হবে। সাম্রজ্যবাদী পরিকল্পনায় ‘এসডিজি’ বাস্তবায়নের লক্ষ্য কৃষিকে যান্ত্রিকিকরণের নামে লগ্নিপুঁজি বিনিয়োগের চক্রান্ত-ষড়যন্ত্র রুখে দাড়াঁতে হবে। কৃষি বিপ্লবের লক্ষ্যে সাম্রাজ্যবাদ ও তার দালাল শাসক-শোষক শ্রেণি ও জোতদার-মহাজনের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। এরপর সাধারণ সম্পাদক তার সম্পাদকীয় রিপোর্ট পেশ করেন। রিপোর্টের ওপর সকল জেলার মতামত নেওয়ার জন্য জেলা পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বেলা ১ টা থেকে ২ টা পর্যন্ত মধ্যাহ্ন ভোজের বিরতি। বিরতির সময় বিষয় নির্বাচনী কমিটির সভা অনুষ্ঠিত হয়। এ সভায় শোক ও রাজনৈতিক প্রস্তাবসহ একটি নতুন কমিটির প্রস্তাব গৃহিত হয়। বিরতির পর সম্মেলনে বিষয় নির্বাচনী কমিটির প্রস্তাব পেশ করা হয়। এরপর কাউন্সিলরদের মতামতের প্রেক্ষিতে শোক, রাজনৈতিক প্রস্তাব ও নতুন কেন্দ্রীয় কমিটি গৃহিত হয়। ১২তম জাতীয় সম্মেলনের মাধ্যমে হাফিজুর রহমানকে সভাপতি, শাহজাহান কবিরকে সাধারণ সম্পাদক ও কামরুল হক লিকুকে সাংগঠনিক সম্পাদক করে ৩৩ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষিত হয়। নবনির্বাচিত কমিটিকে শপথ পাঠ করান চৌধুরী আশিকুল আলম।

সংবাদ বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here