আমাদের সম্পর্কে

পৃথিবীর প্রতিটি প্রান্তে রয়েছে বাংলা ভাষার মানুষের অবস্থান। একমাত্র বাঙালী জাতি ভাষার জন্য রক্ত দিয়ে মাতৃভাষার পবিত্রতা বৃদ্ধি করেছে। মর্যাদা দিয়েছে প্রতিটি মাতৃভাষাকে। কিন্তু পরিতাপের বিষয় উচ্চ শিক্ষা, প্রকৌশলী,চিকিৎসা বিজ্ঞান কিংবা গবেষণার মত জ্ঞান অর্জন করতে গেলে বাংলা ভাষায় তা সম্ভবপর হয়ে উঠেনি। প্রযুক্তির বিকাশের সাথে সাথে প্রযুক্তিগত শব্দগুলোর পরিভাষা আমরা তৈরী করতে পারি নাই। মাতৃভাষা বাংলার কণ্ঠরোধ করতে প্রতিনিয়ত বিদেশী শব্দের সমাহার ঘটিয়ে বাংলা ভাষাকে একটি অকার্যকর ভাষায় পরিণত করার বিবর্তন চলছে।

প্রায় প্রতিটি দেশেই প্রবাসি বাঙ্গালীদের রয়েছে অবস্থান। পৃথিবীর মাঝে ছড়িয়ে থাকা প্রতিটি বাঙ্গালীকে বাংলার অন্তজালে ভ্রাতৃত্বের বন্ধনে সম্পৃক্ত করার লক্ষ্যে বাংলা ডেস্ক এর পথচলা। বিশ্বব্যাপী বাংলা ভাষার প্রসার ও চর্চা বৃদ্ধি করার জন্য আমাদের ক্ষুদ্র প্রয়াস। আমাদের এই প্ল্যাটফরম বাংলা ভাষা চর্চা ও বিকাশের একটি সহায়ক মাধ্যম হিসেবে কাজ করবে বলে আমরা আশা করি। এছাড়াও প্রতিটি দেশে অবস্থানরত বাংলা ভাষার মানুষের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি করাই আমাদের লক্ষ্য।

বিশ্ব এখন বিশ্বগ্রামে পরিণত হয়েছে। বিশ্বায়নের এই যুগে আগামীর সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য বাংলা ভাষায় দক্ষতা ও জ্ঞানের বিকাশ ঘটানোর পথ তৈরী করা প্রয়োজন। জ্ঞান ও দক্ষতা বিকাশের সহায়ক প্ল্যাটফরম হিসেবে ‘বাংলা ডেস্ক’ এর পদচারণা। আমাদের পদচারণা তখনেই সফল হবে, যখন বাংলা ভাষার মানুষদের তাদের প্রয়োজনীয় তথ্য দিয়ে আমরা সহযোগিতা করতে পারবো।

বিশ্বের শ্রম বাজারে বাংলা ভাষার অসংখ্য মানুষ বিভিন্ন দেশে প্রতিনিয়ত পাড়ি জমান। সঠিক তথ্যর অভাবে তাদের পড়তে হয় ভোগান্তিতে। যাদের শ্রমে পৃথিবী আজ সচল, তাদেরকে বিনামুল্য সঠিক তথ্য দেওয়ার লক্ষ্যে নিয়ে ‘বাংলা ডেস্ক’ এর পথচলা। আমাদের এই পথচলায় বিশ্বের প্রতিটি প্রান্তের বাংলা ভাষার গর্বিত বাঙ্গালীদের ভাষা চর্চা ও দক্ষতা বিকাশে একে অপরকে সহযোগিতার হাত বাড়িয়ে একটি মানবিক পৃথিবী গড়ার লক্ষ্যে নিয়ে আমাদের পথচলা। সবাইকে পাশে পাওয়ার প্রত্যাশায় শুভ হউক আমাদের পথ চলা।