আকাশগঙ্গা

121
আকাশগঙ্গা

মহাবিশ্বের মাঝে আকাশগঙ্গা (Milky Way) একটি ছায়াপথ (Galaxy)। সেই ছায়াপথের অসংখ্য নক্ষত্রের মাঝে একটি নক্ষত্র সুর্য। সৌরজগত হচ্ছে আকাশগঙ্গা ছায়াপথের একটি অংশ। সেই সৌরজগতের একটি সবুজ ও প্রাণ পরিচালনার অক্সিজেনের গ্রহ পৃথিবী। পৃথিবীতে রয়েছে সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ। লক্ষ কোটি মানুষের আসা যাওয়ায়; কেউ থেকে যায় ইতিহাসের পাতায় আবার বেশীর ভাগ শ্রেষ্ঠ জীবের পাওয়া যায় না কোন অস্তিত্ব।

এক সময় মানুষ বিশ্বাস করত পৃথিবীকে কেন্দ্র করে সব কিছু ঘুরছে। নিকোলাউস কোপার্নিকার্স প্রথম বলেছিলেন সুর্যকে কেন্দ্র করে পৃথিবীটা ঘুরছে। সে কথা কেউ কানেই নিতে চায়নি। কোপার্নিকার্স এর সে কথা যখন জর্দানো ব্রুনো গ্রহণ করে প্রচার করলেন তখন ধর্মযাজকরা ১৬১০ খ্রিষ্টাব্দে তাকে আগুনে পুড়ে মারল। জর্দানো ব্রুনো ছিলেন; মহাবিশ্ব সম্পূর্ণ সুষম এবং অসীম নয় তার প্রাথমিক প্রস্তাবকদের মধ্যে একজন।

গ্যালিলিও গ্যালিলি এর কারনে নিকোলাউস কোপার্নিকার্সের মৃত্যুর ৭৩ বছর পর তার লেখা দি রেভলিউসনিবাস অরবিয়াম কোয়েলেস্তিয়াম বইটির দিকে সবার নজর পড়ে এবং ক্যাথলিক চার্চ সঙ্গে সঙ্গে তাঁর বইটি নিষিদ্ধ করে। এমনকি নির্যাতনের শিকার ও কারাবন্দী হতে হয় গ্যালিলিওকে।

(সংক্ষিপ্ত ) বিস্তারিত আসছে

শেয়ার